জানেন কি? চা শরীরের সৌন্দর্য বৃদ্ধি করে

একটা কথার প্রচলন আছে যে চা পান করলে গায়ের রং কালো হয়ে যায়। এ কারণে অনেকে আছে চা পান করতে পছন্দ করে না। অনেকে ঘুম কম হবে এ টা ধারণা নিয়ে পছন্দ করেন না। আর অনেকে গ্যাস্ট্রিকের কারণে চা পান থেকে বিরত থাকে। তবে প্রায় বেশির ভাগ মানুষ ই চা পান করতে ভীষণ ভালবাসেন। চা’ কে নিয়ে যে যেভাবে মন্তব্য করুক না কেন চা এর মধ্যে যে প্রচুর উপকারিতা আছে তা প্রমাণ করেছে ভেষজ বিদেরা। সব ধরণের চা ই কোন না কোন ভাবে শরীরের উপকার করে থাকে। তবে সবার শরীরের গ্রোথ একই রকম না হওয়ার ধরুন অনেকের ক্ষেত্রে চা অনুপুযুক্ত ও ক্ষতির কারণ হয়ে থাকে। তাই সব সময় শরীরের অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া ভাল। তবে হ্যাঁ দুধ মিশ্রিত চা শরীরের জন্য সময় ও প্রয়োজনের ক্ষেত্রে হলেও রং চা এর জন্য কোন সময়ের প্রয়োজন পড়েনা। এর কোন সময় ও অসময় নেই। যখন ই খাওয়া যায় তখন ই উপকার। তবে খালি পেটে সকালে এক টুকরো আদা মিশিয়ে খেতে পারলে অনেক উপকার পাওয়া যায় বলে জানান ভেষজ বিদেরা। এছাড়া রং চা যদি প্রতিদিন রুটিন করে খাওয়া যায় তবে ভেষজ বিদ দের গবেষণা অনুযায়ী অনেক উপকার পাওয়া যায়।

রং চা শুধু সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে তা নয় এটি ওজন কমাতে এবং ত্বকের আদ্রতা ধরে রাখতেও সাহায্য করে। তাহলে চলুন এবার জেনে নেয়া যাক চা আমাদের শরীরের জন্য কেমন উপকারী:

শরীরের জন্য পানি খুব ই গুরুত্বপূর্ণ। এক গবেষণায় দেখা গেছে যে, দিনে ছয় কাপের বেশি দুধ চিনি ছাড়া চা পান করলে তা পানির মতোই শরীরে এবং ত্বকে আদ্রতা যোগায়। আর সঠিক আদ্রতা থাকলেই ত্বক স্বাস্থ্য উজ্জ্বল হয়। ত্বকের আদ্রতা ধরে রাখার জন্য সব ধরণের চা সহ প্রচুর পানি পান করা উচিত। সাদা চা ত্বকে প্রদাহ প্রতিরোধে সহায়তা করে। চা ওজন বাড়ানোর প্রবণতা কমাতে সাহায্য করে। যারা চা পান করে না তাদের তুলনায় যারা চা পান করে তাদের শরীরে চর্বির শতাংশ এমন ও কোমড়ের পরিধি কম থাকে। ননী তোলা দুধ মেশানো চা ও চিনি ছাড়া কালো চা সহ সব ধরণের চা অন্যান্য পানীয় থেকে কম ক্যালোরি যুক্ত। শরীরের শক্তি বজায় রাখতে এবং আদ্রতা ধরে রাখতে চা অন্যান্য পানীয় থেকে বেশি সহায়তা করে থাকে।
অন্যান্য উপকারীতার পাশাপাশি রূপচর্চায় ও চা অনেক ভূমিকা পালন করে থাকে। কুসুম গরম পানিতে চা ব্যাগ ডুবিয়ে চোখ বন্ধ করে চোখের উপর রাখুন। এতে আপনার চোখের ক্লান্তি ও ফোলা ভাব দূর হবে। শ্যাম্পু করার পর চুলে চায়ের লিকার ব্যবহার করলে তা কন্ডিশনারের কাজ করে। পুদিনার চা চমৎকার মাউথ ওয়াশ হিসেবে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*