বাংলাদেশকে টেস্ট-ওয়ানডে স্ট্যাটাস দেয়াই ভুল!

The Island news paper against Bangladesh Cricket status

২২ গজের খেলা মাঠ পেরিয়ে ছড়িয়ে পড়েছে গণমাধ্যম আর সাধারণ সমর্থকদের মুখে মুখে। একটা ওভারই ক্রিকেট বিশ্বে সৌজন্যতার জন্য সুপরিচিত নম্র-ভদ্র বাংলাদেশ ক্রিকেট দলকে দিয়েছে ‘অভদ্রতার’ পরিচয়।
শ্রীলঙ্কার গণমাধ্যমে বাংলাদেশ দলের পাশাপাশি টানা হচ্ছে প্রয়াত আইসিসি’র সাবেক সভাপতি জগমোহন ডালমিয়াকে। লঙ্কান গণমাধ্যমের দাবী, বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস দিয়ে বড় ভুলই করে ফেলেছিলেন ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) এই প্রধান কর্তা।
লঙ্কান প্রভাবশালী দৈনিক দ্য আইল্যান্ড লিখেছে, বাংলাদেশ গেট অ্যাওয়ে উইথ স্ল্যাপ অন দ্য রিস্ট। যেখানে হেয় করা হয় জগমোহন ডালমিয়াকে।
প্রয়াত ডালমিয়া বাংলাদেশ ক্রিকেটের পেছনে যা দিয়েছেন সেটি বাংলাদেশ ক্রিকেট আজীবন মনে রাখবে। ১৯৯৭ সালে ওয়ানডে স্ট্যাটাস আর ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাবার পেছনে এই মানুষটির অবদান কখনো ভুলার নয়। কিন্তু কয়েকটি দেশ এটিকে পক্ষপাত দৃষ্টিতে দেখেছেন।
গত শুক্রবারের ম্যাচের ২০তম ওভারে বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গে আম্পায়ার এবং লঙ্কান ক্রিকেটারদের মাঝে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে সেটিতে খেপেছে সেদেশের গণমাধ্যমটি।
দ্য আইল্যান্ডে লেখা হয়, ডালমিয়া নিঃসন্দেহে ক্রিকেটের জন্য অনেক অবদান রেখে গেছেন কিন্তু এর মাঝেও দু-একটি কাজ ভুল করে গেছেন। যার অন্যতম বাংলাদেশকে ওয়ানডে ও টেস্ট স্ট্যাটাস দিতে সাহায্য করা। যার কারণ ডালমিয়াকে মরণোত্তর ১ হাজার ডিমেরিট পয়েন্ট দেয়া উচিত।
The Island news paper against Bangladesh Cricket status
এছাড়াও সেদিন ম্যাচ শেষে ভারতীয় একটি টেলিভিশন চ্যানেলে ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার দাবী করেন, সাকিবের শাস্তি হওয়া উচিত এবং তাদের ক্রিকেটারদের আরও সংযত আচরণের জন্য বোর্ডের খেয়াল করা দরকার।
এরপরই ভারতের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের খবরে বাংলাদেশ দলকে ‘বেতমিজ’ বলে দাবী করেছে। তারা বলেছে, আজ বাংলাদেশকে ‘তমিজ’ শেখাবে টিম ইন্ডিয়া। অন্য একটি টেলিভিশন চ্যানেলে টাইগারদের ‘গুণ্ডা’ বলা হয়।

আজ রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় স্বাগতিকদের ছাড়াই মাঠে গড়াচ্ছে নিদাহাস ট্রফির ফাইনাল। কলম্বোর প্রেমাদাসা অপেক্ষা করছে বাংলাদেশ-ভারত মহারণের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here