একুশে পদকপ্রাপ্ত বাংলা পপ গানের পথপ্রদর্শক আজম খান চলে যাওয়ার নয় বছর পূর্ণ হলো শুক্রবার। ২০১১ সালের এই দিনে (৫ জুন) রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এক বছরেরও বেশি সময় ধরে মরণব্যাধি ক্যান্সারে ভুগছিলেন বীর মুক্তিযোদ্ধা আজম খান। অবশেষে মৃত্যুর কাছে পরাজিত হন তিনি। পরের দিন সোমবার (৬ জুন) সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদন শেষে তাকে সমাহিত করা হয় মিরপুরের বুদ্ধিজীবী শহীদ মিনারে।

‘পপগুরু’র নবম মৃত্যুবার্ষিকীতে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বাংলা সংগীতের যুবরাজ খ্যাত গায়ক আসিফ আকবর একটি স্ট্যাটাস দিয়েছেন। তার স্ট্যাটাসটি তুলে ধরা হলো:-

তিনি লেখেছেন, দেখতে দেখতে নয়টি বছর চলে গেল আজম ভাই। সময় কিভাবে চলে যায়! আপনার সাথে কাটানো প্রত্যেকটি মুহূর্ত মিস করি। আপনার গানের ভাষায় আমরা এখনও সেই ভাঙ্গাদেশেই আছি। আপনার প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা। মহান আল্লাহ আপনার আত্মার শান্তি দিন।’

আজম খানের ১৭টি গানের অ্যালবামসহ বেশ কিছু মিক্সড অ্যালবাম প্রকাশ হয়। আজম খানের অসংখ্য জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য কিছু গান হলো- আমি যারে চাইরে, অভিমানী তুমি কোথায়, একদিন-তো চলে যাবো, জীবনে কিছু পাবো নারে, আসি আসি বলে তুমি আর এলে না, ও চাঁদ সুন্দর চাঁদ, ঘুম আসেনা ইত্যাদি।

আজম খান ১৯৭৪ সালের পরবর্তী সময়ে বাংলাদেশ টেলিভিশনে ‘রেললাইনের ওই বস্তিতে’ শিরোনামে গান গেয়ে হইচই ফেলে দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here